ME

বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০১৩

আমার ছাত্রী ক্লাস সেভেনে পড়ে । আগে ইংলিশ মিডিয়াম স্কুলে পড়তো ।

আমার ছাত্রী ক্লাস
সেভেনে পড়ে । আগে ইংলিশ
মিডিয়াম স্কুলে পড়তো ।
এখন
বাংলা মিডিয়ামে চলে আসছ
এমনিতেই বাংলা লেখায়
সে অনেক বানানে ভূল করে ।
ইদানিং গণিতের উপপাদ্যেও
সে লাইন বাদ দেয়া শুরু করছে ।
এতে বিরক্ত
হয়ে তাকে বললাম,"
তোমাকে এতোদিন মাইর
দেইনাই । কিন্তু এভাবে ভূল
করতে থাকলে তোমাকে মাইর
দিতে হবে । মনোযোগ
দিয়ে যেহেতু
লিখতে পারোনা , বানান ভূল
করে দিয়ে আসো , সেহেতু মাইর
দেয়া ছাড়া আর উপায় নাই ।
এখন কি তোমাকে আ-কার ই-কার
শিখানো লাগবে নাকি নতুন
করে ?"
আমার এ কথায়
ছাত্রী কিছু বললোনা, দেখলাম
মিটিমিটি হাসে !
পরদিন
যথারীতি সে সম্পাদ্যের মত
সোজা জিনিস
লিখতে গিয়ে ভূল করলো ।
আমি স্কেল নিলাম ।
সে বললো," না না প্লিজ , আর ভূল
করবোনা ।
মাইর দিয়েন না ।"
কিন্তু তার
চোখে মুখে দেখলাম মাইর
খাওয়ার প্রতিই প্রবল আগ্রহ !
দুইটা বাড়ি দিলাম হাতের
তালুতে ।
মাইর
খাইয়া দেখি ছাত্রী ফিচকি ফ
তাজ্জব ব্যাপার !
আমাদের গৃহশিক্ষকরা মাইর
দেয়ার কথা বললেই দরদর
করে ঘামা শুরু করতাম ।
আর
এখনকার
পোলা মাইয়ারা এগুলা ভয়ই
পায় না ।
ঘটনা বুঝলাম না ।
ছাত্রী মেয়ে হওয়াতেই
কি এরকম
পরিস্থিতিতে পড়লাম ?
নাকি ছাত্রীর মনে বসন্তের
রং লাগছে ?
গৃহশিক্ষকের
সাথে ছাত্রীর প্রেম,
এইটা তো নতুন কোন ঘটনা না ।
টেনশনে আছি , কবে আবার
ছাত্রী বইলা বসে , "স্যার ,
আমার স্কেলটা পাচ্ছিনা ,
আপনি কি হাত দিয়ে আমার
গালে আজকে মাইর দিবেন ?!!"

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন